গৃহায়ণ প্রকৌশলীর নামে রাজশাহীতে দুদকের মামলা

গৃহায়ণ প্রকৌশলীর নামে রাজশাহীতে দুদকের মামলা

গৃহায়ণ প্রকৌশলীর নামে রাজশাহীতে দুদকের মামলা
গৃহায়ণ প্রকৌশলীর নামে রাজশাহীতে দুদকের মামলা

স্টাফ রিপোর্টার: অবৈধভাবে সম্পদ অর্জন, স্থানান্তর, রূপান্তর, হস্তান্তর ও দুদকের কাছে তথ্য গোপনের অভিযোগে জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষের রাজশাহী সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী পরিমল কুমার কুরীর (৫৮) নামে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সোমবার (৬ জুন) রাজশাহী মহানগর দায়রা জজ আদালতে মামলাটি করা হয়। দুদকের পক্ষ থেকে রাজশাহী সমন্বিত জেলা কার্যালয়ের সহকারী পরিচালক (এডি) আমির হোসাইন মামলাটি করেন।

জানা গেছে, জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষের রাজশাহী সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী পরিমল কুমার কুরী ঝিনাইদহ জেলার কালীগঞ্জ থানার বেলাট গ্রামের মৃত পশুপতি কুরীর ছেলে। বর্তমানে ঢাকার মিরপুর-২ এলাকার ১ নম্বর রোডের (নম্বর-১, ব্লক জি/১) অফিসার্স কোয়ার্টারে (নম্বর-০৩/১) বসবাস করছেন।

সোমবার (৬ জুন) সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করেছেন দুদকের সহকারী পরিচালক (এডি) আমির হোসাইন।

এ ব্যাপারে তিনি বলেন, তত্ত্বাবধায়ক প্রকৌশলী পরিমলের নামে দুদক কার্যালয়ে একটি অভিযোগ আসে। অভিযোগের প্রেক্ষিতে তদন্ত হয়। তদন্তে অভিযোগের সত্যতা মেলে। পরে দুর্নীতি দমন কমিশন আইন ২০০৪-এর ২৬ (১) ধারায় পরিমল কুমার কুরীকে তার নামে থাকা সম্পদ বিবরণীর নোটিশ জারির সুপারিশ করে প্রতিবেদন দাখিল করা হয়। এরপর দুর্নীতি দমন কমিশনের (দুদক) আদেশে বর্তমান আসামি পরিমল কুমার কুরী তার সম্পদ বিবরণী দাখিল করেন। তদন্ত কর্মকর্তা হিসেবে তিনি তা যাচাই করেন। পরে অসঙ্গতি থাকায় তার নামে মামলা দায়েরের সুপারিশ করে প্রতিবেদন দাখিল করা হয়।

দুদকের এ কর্মকর্তা আরও বলেন, আসামি পরিমল কুমার কুরী দুর্নীতি দমন কমিশনে দাখিলকৃত সম্পদ বিবরণীতে ৩৬ লাখ ১২ হাজার ৬৭৯ টাকা মূল্যের সম্পদের তথ্য অসৎ উদ্দেশে গোপন করে মিথ্যা তথ্য দেন। এ সম্পদের তথ্য গোপন ও অবৈধভাবে জ্ঞাত আয়ের উৎসের সঙ্গে অসঙ্গতিপূর্ণ ৫০ লাখ ৪৩ হাজার ৫১৬ টাকা মূল্যের সম্পদের মালিকানা অর্জন করার অপরাধ করেছেন।

অপরাধলব্ধ আয়ের এ পরিমাণ টাকার অবৈধ উৎস, প্রকৃতি, অবস্থান, মালিকানা ও নিয়ন্ত্রণ, উৎস গোপন করতে এরই মধ্যে তার মালিকানা স্থানান্তর, রূপান্তর ও হস্তান্তর করেছেন। এর দায়ে তার নামে দুর্নীতি দমন কমিশন আইন ২০০৪-এর ২৬ (২) ও ২৭ (১) ধারায় এবং মানিলন্ডারিং প্রতিরোধ আইন ২০১২ এর ৪ (২) ও ৪ (৩) ধারায় কমিশনের অনুমোদনক্রমে দুর্নীতি দমন কমিশন সমন্বিত জেলা কার্যালয় মামলাটি করেছে বলে জানান দুদকের সহকারী পরিচালক আমির হোসাইন।

রাজশাহী মহানগর দায়রা জজ আদালত দুদকের এ মামলাটি সোমবার আমলে নিয়েছেন। এখন সেখান থেকে পরবর্তী আইনি ব্যবস্থা নেওয়া হবে। একই অপরাধে পরিমল কুমার কুরীর স্ত্রী সোমা সাহার নামেও পৃথক মামলা দায়েরের প্রস্তুতি চলছে বলেও জানিয়েছেন এ দুদক কর্মকর্তা।

মতিহার বার্তা/এমআরটি

খবরটি শেয়ার করুন..

Leave a Reply